লন্ডন উলামা বোর্ডের চেয়ারম্যান ড. রহীমের ইন্তেকাল

আগস্ট ২১, ২০১৬ ১২:০৮:অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক: যুক্তরাজ্যের উলামা বোর্ডের চেয়ারম্যান বিশিষ্ট ইসলামিক স্কলার, দায়ী ও সমাজসেবক ড. মাওলানা এএসএম আবদুর রহীম ইন্তেকাল করেছেন। ইন্নানিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। রোববার স্থানীয় সময় ১১.১০ এ তিনি ইন্তেকাল করেন।
ড. মাওলানা আবদুর রহীম ছিলেন যুক্তরাজ্যসহ মুসলিম বিশ্বের পরিচিত মুখ। তিনি দীনের খেদমতের পাশাপাশি দেশটির প্রশাসনিক বিভিন্ন পদে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন। মৃত্যুর আগ পর্যন্ত তিনি দারুল উলুম ইসলামিক কলেজের প্রিন্সিপালের দায়িত্ব পালন করেন। এছাড়াও তিনি বার্মিংহাম জামে মসজিদ ও ইসলামিক সেন্টারের প্রেসিডেন্ট হিসেবে ইসলাম ও মুসলিমদের জন্য কাজ করেছেন দীর্ঘদিন। তার জন্মস্থান নোয়াখালীর জেলার কোম্পানীগঞ্জের মুছাপুর গ্রামে মৌলভী শরাফতিয়া ফাজিল মাদ্রাসা প্রতিষ্ঠা করেন। এ প্রতিষ্ঠান কয়েক হাজার শিক্ষার্থী সফলতার সঙ্গে উত্তীর্ণ হয়েছেন।

ড. আবদুর রহিমের ছেলে ব্যারিস্টার মুহাম্মদ শোয়াইব । তিনি মালদ্বীপের সাবেক প্রেসিডেন্ট মামুন আবদুল গাইয়ুমের জামাতা। ব্যক্তি জীবনে ড. মাওলানা আবদুর রহিম নিজেকে দীনের জন্য বিলিয়ে দিয়েছিলেন। লন্ডনের বিভিন্ন মসজিদ ও ইসলামিক সেন্টার তার হাতে প্রতিষ্ঠিত হয়। দীর্ঘ ৩৭ বছর ধরে তিনি যুক্তরাজ্যে দীনি, শিক্ষা ও সামাজিক বিভিন্ন কার্যক্রমের সঙ্গে জড়িত।
ড. শাহ মাওলানা মুহাম্মদ আবদুর রহীম ১৯৪৩ সালের অক্টোবরে নোয়াখালী জেলার কোম্পানিগঞ্জের এক সম্ভ্রান্ত পরিবারে জন্ম গ্রহণ করেন। একাডেমিক শিক্ষার সূচনা কওমী মাদরাসায়। ১৯৫৮ সালে বামনী ইসলামিয়া জুনিয়র মাদরাসা থেকে দাখিল পাশ করেন। আলিম, ফাজিল ও কামিল পাশ করেন ফেনী আলিয়া মাদরাসা থেকে। এরপর উচ্চ শিক্ষার জন্য চলে যান যুক্তরাজ্যে।
বিভিন্ন মহলের শোক
ড. শাহ মাওলানা মুহাম্মদ আবদুর রহীম এর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছে মালদ্বীপের সাবেক প্রেসিডেন্ট মামুন আবদুল গাইয়ুম। রোববার এক শোক বার্তায় তিনি নিহতের প্রতি সমবেদনা জানান।
এছাড়াও যুক্তরাষ্ট্রের টিভি চ্যানেল আইটিভি. তার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করে। চ্যালেনটির চেয়ারম্যান মাওলানা মুহাম্মদ শহিদুল্লাহ বলেন, মুসলিম বিশ্ব একজন দায়ী ও স্কলার হারাল।

Related Post