হিন্দুদের দুর্গোৎসব : নোয়াখালীতে ৭১ ফুট দীর্ঘ প্রতিমা, ৩৫ লাখ টাকা খরচ

অক্টোবর ১০, ২০১৬ ০৯:১০:পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক: হিন্দুদের শারদীয় দুর্গোৎসব উপলক্ষে দেশের সর্ববৃহৎ দুর্গা প্রতিমা তৈরি হচ্ছে নোয়াখালীর বেগমগঞ্জে। এছাড়াও নোযাখালীতে ১৫৮টি পূজা মন্ডপে প্রতিমা স্থাপনের কাজ করছেন প্রতিমা শিল্পীরা। হাতে থাকা মাত্র কয়েকটি দিনের মধ্যে শেষ করতে হবে কাজ। দম ফেলার একুট সময় নেই তাদের। কেউ কাঠ কাটছেন, কেউবা বাঁশ। আবার কেউ মাটি ও সিমেন্ট দিয়ে দুর্গাসহ অন্যান্য প্রতিমার অবয়ব তৈরি করছেন। দিনরাত কাজ করে যাচ্ছেন শরীয়তপুর থেকে আসা প্রতিমা কারিগর অমল কৃষ্ণ পাল।
শত বছরের ঐতিহ্যবাহী বাণিজ্যকেন্দ্র চৌমুহনীতে প্রতি বছরের মতো এবারো দেশ সেরা ও ব্যয় বহুল দেবী দুর্গার ৭১ ফুট দীর্ঘ প্রতিমা তৈরি করতে বাজেট ধরা হয়েছে ৩৫ লাখ টাকা।
চৌমুহনী কলেজ রোডের রামেন্দ্রসাহার বাড়ির সামনে বিশাল আকারের ৭১ ফুট দেবী দুর্গার প্রতিমা তৈরিতে ব্যস্ত দেখা গেছে কারিগরদের। ৭১ ফুট দীর্ঘ দুর্গা প্রতিমা তৈরি করছেন শরীয়তপুর থেকে আসা প্রতিমা কারিগর অমল কৃষ্ণ পাল। তিনি জানান, গত ২০ বছর ধরে তিনি নোয়াখালীতে প্রতিমা তৈরির কাজ করলেও এবারই তিনি এই বিশাল আকারের প্রতিমার তৈরির কাজ করছেন। ১৯৭৪ সালে ছাত্রজীবন থেকে তিনি প্রতিমা তৈরির কাজ শুরু করলেও এটি তার জীবনের শ্রেষ্ঠ প্রতিমা তৈরি।
তিনি বলেন, এর আগে বাংলাদেশের কোথাও এতো বড় দুর্গা প্রতিমা তৈরি করা হয়নি। ১২ জন সহযোগী ও কারিগর নিয়ে গত আড়াই মাস ধরে এ কাজ করছেন তিনি। পূর্ণাঙ্গ প্রতিমা তৈরি করতে পূজার আগ দিন পর্যন্ত সময় লাগবে। বিজয়া সার্বজনীন দুর্গা মন্দির কোষাধ্যক্ষ রনি কুমার সাহা জানান, বাংলাদেশে এই প্রথম ৭১ ফুট দেবী মায়ের প্রতিমা তৈরি করা হচ্ছে।
নোয়াখালী জেলা পূজা মন্ডপের সাধারণ সম্পাদক কিশোর চন্দ্র শীল জানান, জেলায় এবার ১৫৮টি পুজা মন্ডপ তৈরি হচ্ছে। জেলার সর্ববৃহৎ প্রতিমা তৈরি হচ্ছে বেগমগঞ্জে বিজয়া সার্বজনীন দুর্গা মন্দির।
নোয়াখালী জেলার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক ) সুব্রত কুমার দে জানান, নোয়াখালী জেলায় ১৫৮টি পুজা মন্ডপ তৈরি হচ্ছে।

Related Post